ইরান নিয়ে সমঝোতা না হলে মধ্যপ্রাচ্যে যুদ্ধ: হিজবুল্লাহ

16বাংলা (Bengali)

লেবাননের হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে পাশ্চাত্য কোনো সমঝোতায় পৌঁছাতে না পারলে মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা বেজে উঠবে। ইহুদিবাদী ইসরাইল ও তার মিত্ররা এ যুদ্ধ শুরু করবে উল্লেখ করে তিনি বলেন, ওরা যুদ্ধ শুরু করতে পারবে কিন্তু তার ব্যাপকতা, বিস্তৃতি ও নিয়ন্ত্রণের ক্ষমতা তাদের থাকবে না।

রাজধানী বৈরুতে শোকাবহ আশুরার এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি একথা বলেন। দখলদার ইহুবিবাদী ইসরাইলের বিমান হামলার আশঙ্কায় সাধারণত সাইয়্যেদ নাসরুল্লাহ ভিডিও লিঙ্কের মাধ্যমে জনসভায় ভাষণ দেন। কিন্তু বুধবার রাতে তিনি আশুরার শোকানুষ্ঠানে প্রকাশ্য জনসভায় বক্তৃতা করেন।

বিরল এ বক্তৃতায় সাইয়্যেদ নাসরুল্লাহ বলেন, ইহুদিবাদী প্রধানমন্ত্রী ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের আলোচনায় সমঝোতার বিরোধী। নেতানিয়াহু চায় যেকোনো মূল্যে সম্ভাব্য সমঝোতা প্রতিহত করতে।

গত সপ্তাহে সুইজারল্যান্ডের জেনেভায় ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে নিজেদের সৃষ্ট সমস্যা নিয়ে তেহরানের সঙ্গে আলোচনায় বসে ছয় জাতিগোষ্ঠী। প্রথমে উপ-পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এ বৈঠক হলেও মাঝপথে সবগুলো দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এতে অংশগ্রহণ করেন এবং এক পর্যায়ে দুই দিনের নির্ধারিত বৈঠক তৃতীয় দিনে গড়ায়। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, তিন দিনের বেশিরভাগ সময় কেটে গেছে পশ্চিমা দেশগুলোর নিজেদের মধ্যকার মতপার্থক্য দূরে করতে। কিন্তু সে মতপার্থক্য না কাটায় কোনো সমঝোতা ছাড়াই শেষ হয় জেনেভা বৈঠক। আগামী  ২০ নভেম্বর জেনেভায় আবার দু'পক্ষের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে।

লেবাননের দক্ষিণাঞ্চল নিয়ন্ত্রণকারী হিজবুল্লাহ ইহুদিবাদী ইসরাইলের জন্য একটি মহাআতঙ্কের নাম। হিজবুল্লাহর হাতে মার খেয়ে ২০০০ সালে দক্ষিণ লেবানন থেকে নিজের সেনা প্রত্যাহার করে নেয় ইহুদিবাদী ইসরাইল। পরবর্তীতে ২০০৬ সালে হিজবুল্লাহকে নির্মূল করার জন্য দক্ষিণ লেবাননে আগ্রাসন চালায় তেলআবিব। কিন্তু ১৯৬৭ সালে মাত্র ছয়দিনে সম্মিলিত আরব বাহিনীকে ঘায়েল করা ইহুদিবাদী বাহিনীর বিরুদ্ধে টানা ৩৩ দিন যুদ্ধ করে হিজবুল্লাহ এবং অবশেষে ইসলামি প্রতিরোধ আন্দোলনের কাছে চরম মার খেয়ে লেবানন থেকে পাততাড়ি গুটায় ইসরাইলি সেনারা।

http://bangla.irib.ir/2010-04-21-08-29-09/2010-04-21-08-29-54

Write a comment

Comments: 0